সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৭:২৯ পূর্বাহ্ন

জাতিসংঘের ক্লাইমেট চেইঞ্জ সচিবের সাথে মোশাররফ ভুঁইয়ার বৈঠক

স্টাফ রিপোর্টার / ৪৭ বার
আপডেট : মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

সোমবার ( ৮ জুলাই) জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ (UNFCCC) এর নির্বাহী সচিব সাইমন স্টিয়েলের সাথে বৈঠক করেন জার্মানে নিযুক্ত রাষ্ট্রদূত মো: মোশাররফ হোসেন ভূইয়া। সাইমন স্টিয়েল চলতি বছরের এপ্রিলে ক্লাইমেট ভালনারেবল নেশনস এর জাতীয় অভিযোজন পরিকল্পনা এক্সপোতে বাংলাদেশ সফর করেন।
মোশাররফ হোসেন ভূইয়া বলেন, আমরা জলবায়ু কর্মের প্রতি আমাদের প্রতিশ্রুতি পুন:ব্যাক্ত করেছি। আমরা জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা, এনডিসি বাস্তবায়ন এবং প্যারিস চুক্তি অনুযায়ী পরিকল্পনা, প্রাক্তন সিওপি সভার ঘোষণা এবং জলবায়ু পরিবর্তনে আমাদের জাতীয় অগ্রাধিকার সম্পর্কে আলোচনা করেছি।
এছাড়া ও গ্রিন ক্লাইমেট ফান্ড, অ্যাডাপটেশন ফান্ডে ইউএনএফসিসিসি’র সমর্থন ও জলবায়ুর স্থিতিস্থাপকতা বাড়াতে আমাদের উপকারিতা নিয়ে আলোচনা করেছি।
বৈঠককে সয়মন স্টিলকে জানানো হয়, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সকল শর্ত বাংলাদেশ সর্বদাই মেনে চলে। বাংলাদেশের প্রধানমন্ত্রী জলবায়ুর ঝুঁকিপূর্ণ দেশ গুলিকে সাহায্য করার জন্য উন্নত দেশগুলির সমর্থনের জন্য আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনে তার দাবি পূর্নব্যাক্ত করছেন।
এছাড়াও রাষ্ট্রদূত উপকূলীয় প্রতিরক্ষা ব্যবস্থা এবং নবায়নযোগ্য জ্বালানি উদ্যোগের জন্য সক্ষমতা উন্নয়ন, প্রযুক্তি হস্তান্তর এবং অর্থায়নের জন্য বাংলাদেশকে আরও অধিকতর সহায়তার জন্য নির্বাহী সচিবের কাছে প্রস্তাব পেশ করেছেন। তিনি জাতিসংঘের ব্যবস্থাপনায় আরও বাংলাদেশীদের কর্মসংস্থানের উপর জোর জানিয়েছেন।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ