শিরোনাম :
নরসিংদীতে শতবর্ষী “বটতলী বৈশাখী মেলা”তে উপচে পড়া ভিড় নরসিংদীতে ইউপি সদস্যকে গুলি ও জবাই করে হত্যা নরসিংদীতে ঈদ সালামির নামে চাঁদাবাজী : অস্ত্রসহ আটক ১ নরসিংদীতে অসহায় পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার সামগ্রী বিতরণ নরসিংদীতে যুবলীগ নেতা দেলোয়ার হোসেন দেলু’র ঈদ সামগ্রী বিতরণ নরসিংদীতে শহর ফল ব্যবসায়ী সমিতির সভাপতি রুবেল’র উদ্যোগে ইফতার বিতরণ  সিদ্দিকুর রহমান সরকার রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান নিযুক্ত নরসিংদীতে টিআরসি পদে নির্বাচিতদের ফুল দিয়ে বরণ করলেন পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান নরসিংদীর পলাশে কানের দুল ও মোবাইল ফোনের জন্য খুন হয়েছেন বিধবা দেলোয়ারা আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিকের পাশাপাশি ব্যবসায়ী ও পর্যটকদের নিরাপত্তা প্রদানে সচেষ্ট ওসি কামরুজ্জামান
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন

মশার দখলে নরসিংদী

স্টাফ রিপোর্টার / ৮৩ বার
আপডেট : মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪

শীত বিদায় নিয়ে সবে উষ্ণতা ছড়াতে শুরু করেছে প্রকৃতি। এর মধ্যেই নরসিংদীতে মশার উপদ্রব ব্যাপকভাবে বেড়েছে। মশার যন্ত্রণায় অতিষ্ঠ নরসিংদীবাসী। সন্ধ্যা নামার আগেই মশার আক্রমণ বেড়ে যায়। নরসিংদী পৌর কর্তৃপক্ষ দাবি করেছে, এবার কিউলেক্স মশার পরিমাণ অনেক কম। তারা নিয়মিত মশার ওষুধ প্রয়োগ করছে। যদিও সে ওষুধ প্রয়োগের কোনো ফল শহরবাসী পায়নি।
বিশেষজ্ঞরা বলছেন, মার্চে মশার দেশে উপদ্রব বাড়বে বলে আগাম সতর্কবার্তা দেওয়া হয়েছিল। কিন্তু কর্তৃপক্ষ সে বিষয়ে ব্যবস্থা না নেওয়ায় মশার পরিমাণ বেড়েছে।
শহরবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, এবার শীত বিদায় নেওয়ার আগেই মশার উপদ্রব বেড়েছে। তবে কয়েক দিন আগে বৃষ্টি হওয়ার পর এই যন্ত্রণা আরও বেড়েছে। বিকেল হতেই মশার উৎপাত শুরু হয়। সন্ধ্যা নামলে বাইরে থাকাই দায় হয়ে যায়। এমনকি ঘরের ভেতর কয়েল জ্বালিয়েও রেহাই পাওয়া মুশকিল হয়ে উঠেছে। ভেলানগর এলাকার বাসিন্দা সাইদুল হক বলেন, গত এক মাস ধরে মশার উপদ্রব অনেক বেড়েছে। তাঁদের এলাকায় কোন দিনই মশার ওষুধ প্রয়োগ হয় না। মশার আক্রমণ থেকে বাঁচতে সন্ধ্যার আগেই দরজা-জানালা বন্ধ করে দিতে হচ্ছে। বাসাইল এলাকার বাসিন্দা ফজলুর রহমান বলেন, কয়েক দিন আগে বৃষ্টি হওয়ার পর মশার উপদ্রব অনেক বেড়েছে।
এ ব্যাপারে কীটতত্ত্ববিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের অধ্যাপক কবিরুল বাশার বলেন, তিন মাস আগে এক গবেষণা করে তিনি বলেছিলেন, মার্চের প্রথম সপ্তাহে কিউলেক্স মশার ঘনত্ব অনেক বাড়বে। সেটিই হয়েছে। মার্চে ড্রেন ও ডোবার পানি ঘন হয়। তখন পানিতে মশার খাবার হিসেবে ব্যবহৃত জৈব উপাদান বাড়ে। মার্চের তাপমাত্রাও কিউলেক্স মশার জন্মের উপযুক্ত সময়। তিনি আরও বলেন, নর্দমা ও ডোবাগুলো আগেই পরিষ্কার-পরিচ্ছন্ন করে সেখানে লার্ভিসাইড প্রয়োগ করা উচিত ছিল। এখন যেহেতু মশা উড়ন্ত হয়েছে, এই মুহূর্তে ফগিং করে তাদের মারতে হবে।
তবে নরসিংদীতে ফগিং কোন দিন করা হয়েছে কিনা, তা আল্লাহ মালুম জানে।
এলাকাবাসীর অভিযোগ, অপরিকল্পিত ও অপরিচ্ছন্ন ড্রেনেজ, ময়লা আবর্জনার স্তুপ, অপরিচ্ছন্ন শহর মশার অন্যতম কারন। মনে হয় এ ব্যাপারে কতৃপক্ষের নজর দেয়ার সময় নেই।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ