শিরোনাম :
রায়পুরায় প্রতিপক্ষের হামলায় ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু নরসিংদী দুই উপজেলায় বেলাবতে রিটন মনোহরদীতে স্বপন বিজয়ী নরসিংদীতে বজ্রপাতে মা ও ছেলেসহ নিহত ৪ জন ।। আহত ১ নরসিংদীর চর আড়ালিয়ায় আধিপত্য বিস্তারে আওয়ামী লীগ নেতা সজীব সরকার বাহিনীর তান্ডব।। পুলিশ নির্বিকার নরসিংদী পুলিশ লাইনে মাষ্টার প্যারেড অনুষ্ঠিত সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে নরসিংদী জেলা পরিষদের চেয়ানম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রদান জার্মান সফরে ইআরডি প্রতিনিধি দলকে রাষ্ট্রদূত মোশাররফ ভুঁইয়ার শুভেচ্ছা বাজারে কৃত্রিম সংকট তৈরি করতে কোল্ডস্টোরেজে ১৯ লাখ ডিম এসএসসি ফলাফলে নরসিংদীর এনকেএম হাইস্কুল দেশ সেরা
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন

ফ্রাঙ্কফুর্টে শুরু হয়েছে ইন্টারন্যাশনাল অ্যামবিয়েন্ট ফেয়ার

স্টাফ রিপোর্টার / ১৪১ বার
আপডেট : শুক্রবার, ২ ফেব্রুয়ারী, ২০২৪

জার্মানির ফ্রাঙ্কফুর্টে শুরু হয়েছে ইন্টারন্যাশনাল অ্যামবিয়েন্ট ফেয়ার। বিশ্বের ১৭০টি দেশের চার হাজার ৯২৮টি কোম্পানি তাদের পণ্য নিয়ে হাজির হয়েছে ওই মেলায়। বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর মাধ্যমে ১২টি সহ মোট ৪৮টি কোম্পানি মেলায় অংশ নিয়েছে। মেলায় উপস্থিত হয়ে পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বিশ্বে গার্মেন্টস রফতানিতে চীনের পরই আমাদের অব্স্থান দ্বিতীয়, আর জার্মানি আমাদের দ্বিতীয় রফতানি গন্তব্যস্থল। দেশটিতে আমরা ৭ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করি, যার ৯৪ শতাংশই গার্মেন্টস পণ্য। রফতানির বহুমুখীকরণ প্রয়োজন উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, আমরা শুধু গার্মেন্টসের ওপর নির্ভরশীল থাকতে চাই না। নানক বলেন, পাট বাংলাদেশের সোনালী ফসল। বিশ্বে বাংলাদেশ দ্বিতীয় পাট উৎপাদনকারী দেশ। আমাদের কাঁচা পাট জার্মানির মার্সিডিজ গাড়ির ফ্রন্টডেস্ক তৈরিতে ব্যবহৃত হয়। বাংলাদেশের উদ্যোক্তারা পাট দিয়ে ২৮২ ধরনের বহুমুখী পণ্য উৎপাদন করছেন যা বিশ্বের ১৩৫ দেশের রফতানি হয়।

গত ২৬ জানুয়ারি মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন করেন পাট ও বস্ত্রমন্ত্রী। ওই সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রদূত মো: মোশাররফ হোসেন ভূইয়া। পরে বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং ইপিবির কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বাংলাদেশী স্টলগুলো পরিদর্শন করেন।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ