শিরোনাম :
বিদেশিদের কথায় বিএনপি আন্দোলন করে না : ড. মঈন খান নরসিংদীতে আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের হালখাতা অনুষ্ঠিত  রেলওয়ের টিকিটে ডিজিটাল প্রতারণা! আয়ূবপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুস সাত্তার আর নেই রাঁতের আাধারেই ক্রীড়া সংস্থার কমিটি গঠিত।। হতাশ নরসিংদীর ক্রীড়ামোদীরা রজবেন্নেছা আমজাদ স্মৃতি পাঠাগারে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত পবিত্র শবেবরাত আজ শিবপুরে আইডিয়েল কে.জি এন্ড হাই স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ রায়পুরা উপজেলা প্রেসক্লাবের সভাপতি হারুনূর রশিদের বড় বোনের ইন্তেকাল নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

রাত পোহালেই সংসদ নির্বাচন।। নরসিংদীতে কে কে হাসবেন শেষ হাসি!

মাইনউদ্দিন সরকার / ১৮০ বার
আপডেট : শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

রাত পোহালেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। দেশের বৃহৎ রাজনৈতিক দল বিএনপি ও সমমনা দলগুলো এই নির্বাচনে অংশ গ্রহণ না করায় একপেশে নির্বাচন হবে বলে ধারণা করছেন অনেকে। আবার বিএনপি ভোট বর্জনের ডাক দেয়ায় ভোটার উপস্থিতি নিয়ে দেখা দিয়েছে শংকা। এদিকে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন বঞ্চিতরা স্বতন্ত্র প্রার্থী হয়ে নৌকার বিরুদ্ধে নির্বাচন করলে দলীয় কোন ব্যবস্থা নেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন। তাই আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের ডামি প্রার্থী শক্তিশালী হওয়ায় নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে। দলীয় প্রভাব ও জনপ্রিয়তায় কেউ কারো নাহি ছাড়ে সমানে সমান।
নির্বাচনে নরসিংদীর ৫টি আসনের মধ্যে ৪টি আসনেই হাড্ডাহাড্ডি লড়াই হবে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর নৌকা ও আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থীদের (ঈগল প্রতিকের) মধ্যে। নরসিংদী ২ পলাশ আসনে শক্তিশালী কোন প্রার্থী না থাকায় পলাশ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান সাংসদ আনোয়ারুল আশরাফ খান দিলীপ এবারো এমপি হওয়া শুধুমাত্র সময়ের ব্যাপার মাত্র। তাই পলাশ আসনে নিশ্চিন্তে হাসতে পারেন আনোয়ারুল আশরাফ খান দিলীপ।
অপরদিকে নরসিংদী ১ সদর আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নৌকা প্রতিকে মাঠে লড়ছেন সাবেক প্রতিমন্ত্রী ও সদর আসনের তিনবার নির্বাচিত সাংসদ নজরুল ইসলাম হিরু ( বীরপ্রতীক)। তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত নরসিংদী পৌরসভার সাবেক মেয়র ও শহর আওয়ামী লীগের সভাপতি কামরুজ্জামান কামরুল লড়ছেন ঈগল প্রতিক নিয়ে। সৎ ও ক্লিন ইমেজের ব্যক্তি হিসেবে পরিচিত নজরুল ইসলাম হিরু তিনবারের সাংসদ ও একবার প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। সে সময় এই আসনে দৃষ্টান্তমুলক কিছু উন্নয়ন কাজ করেছেন। যে কারণে তার দলীয় ভোট ছাড়াও চরাঞ্চলে নিজস্ব একটি ভোট ব্যাংক রয়েছে। জেলা আওয়ামী লীগের সভাপতি জিএম তালেব হোসেন সহ একাংশ তার পক্ষে নির্বাচনী প্রচার প্রচারণা করেছেন। অপরদিকে নরসিংদীর প্রয়াত সাবেক জনপ্রিয় মেয়র লোকমান হোসেনের ছোট ভাই ও করোনাকালীন অসহায় গরিবদের মাঝে খাদ্য সরবরাহ করে মানবিক মেয়র খেতাব প্রাপ্ত কামরুজ্জামান কামরুলের ও শহর এলাকায় রয়েছে আলাদা ভোট ব্যাংক। তাছাড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পীরজাদা মোহাম্মদ আলী, পৌরসভার মেয়র সহ জেলা আওয়ামী লীগের আরেকাংশ রয়েছে তার সাথে। প্রচার প্রচারণায় দুজনেই ছিলেন সমানতালে। তাই এই আসনে জয়ী হতে একজন আরেকজনের ভোট ব্যাংক ভাঙ্গতে হবে। যে ভোট ব্যাংক ভাংতে পারবে সে-ই জয়ের হাসি দিবেন।
নরসিংদী ৩ শিবপুর আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নৌকা মার্কায় লড়ছেন শিবপুরের সাবেক সাংসদ শহীদ রবিউল আউয়াল খান কিরণের ছেলে ও উপজেলা আওয়ামী লীগের বটবৃক্ষ হিসেবে পরিচিত সাবেক সভাপতি এবং সদ্য সন্ত্রাসীদের হাতে গুলিবিদ্ধ হয়ে নিহত উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুনুর রশীদ খানের ভাতিজা ফজলে রাব্বী খান। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ঈগল প্রতিক নিয়ে লড়ছেন সাবেক সাংসদ সিরাজুল ইসলাম মোল্লা।
শিবপুরের সাধারণ মানুষের কাছে খান পরিবারের জনপ্রিয়তা ও জনপ্রতিনিধি হয়ে জনসেবা করতে গিয়ে ফজলে রাব্বী খানের বাবা ও চাচা দুজনেই সন্ত্রাসীদের হাতে মারা গিয়েছেন। তরুন হিসেবে সাধারণ মানুষের সহমর্মিতা রয়েছে তার প্রতি। তাছাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সকল নেতাকর্মী প্রচার প্রচারণা করেছেন নৌকার জন্য। অপরদিকে সিরাজুল ইসলাম মোল্লা সাবেক সাংসদ হলেও এবারের প্রচার প্রচারণায় নৌকার প্রার্থী ও কর্মীকে হত্যার হুমকি ধমকিসহ টাকার বিনিময়ে ভোট কেনার কেলেংকারীর কথা এখন সবার মুখে মুখে। টাকা বিতরণের ছবিসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হয়েছে। হত্যার হুমকির জন্য রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন ফজলে রাব্বী খান। তবে শিবপুরে ভোটের হাওয়া পাল্টে দিতে পারেন, বিএনপির সাবেক মহাসচিব প্রয়াত আব্দুল মান্নান ভূইয়ার অনুসারীরা। তাদের ভোট যে পাল্লায় পরবে, সে-ই জয় নিয়ে ঘরে ফিরবেন বলে মনে করা হচ্ছে।
নরসিংদী ৪ মনোহরদী ও বেলাব দুটি উপজেলা নিয়ে গঠিত এই আসনে নৌকা নিয়ে লড়ছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ঈগল প্রতিক নিয়ে লড়ছেন মনোহরদী উপজেলা পরিষদের ৫ বারের নির্বাচিত চেয়ারম্যান সাইফুল ইসলাম খান বীরু। শিল্পমন্ত্রী হওয়ার পর ছেলে সাদীর বিভিন্ন অপকর্ম, তৃণমূল নেতাকর্মীদের অবমুল্যায়ন ও তার সাথে থাকা তোষামোদকারীদের সুযোগ সুবিধা প্রদানের অযুহাতে বেকায়দায় আছেন নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। সাইফুল ইসলাম খান বীরু তৃণমূল নেতাকর্মীদের দাবীতে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়ে সংসদ নির্বাচনে লড়ছেন। নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও সাইফুল ইসলাম খান বীরু দুজনেই মনোহরদী উপজেলার বাসিন্দা। তাই এই আসনে বেলাব উপজেলার ভোটাররা আছেন ট্রাম্প কার্ড হিসেবে। বেলাব উপজেলা থেকে যিনি ভোট বেশী পাবেন,তিনিই জয়ের মালা গলায় পরবেন।
নরসিংদী ৫ রায়পুরা আসনে নৌকার প্রার্থী বর্ষীয়ান রাজনীতিবিদ ৬ বারের নির্বাচিত সাংসদ সাবেক মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ঈগল প্রতিক নিয়ে লড়ছেন সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী। বার্ধক্যজনিত কারন ও উপজেলা আওয়ামী লীগের গৃহবিবাদে রাজিউদ্দিন আহমেদ রাজু আছেন বেকায়দায়। অপরদিকে মিজানুর রহমান চৌধুরী সাবেক উপজেলা চেয়ারম্যান হওয়ার সুবাদে এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি সহ একাংশ নেতাকর্মী তার পক্ষে কাজ করছেন। তাই এই আসনে কে হাসবে শেষ হাসি সেটা বলা মুস্কিল।
নির্বাচনী প্রচার প্রচারণা শেষ হয়েছে বৃহস্পতিবার রাত ১২টায়। প্রচারণার শেষ দিনে পৌষের হাড় কাঁপানো শীতকেও হার মানিয়েছে নির্বাচনী উত্তাপ।
তবে ভোটাররা জানিয়েছেন, তারা সৎ যোগ্য প্রার্থীকেই বাছাই করে  তাদের মূলবান ভোট প্রয়োগ করবেন। সর্বত্র এখন আলোচনার বিষয়  প্রার্থীদের মধ্যে কে হাসবেন শেষ হাসি? জানতে হলে অপেক্ষা করতে হবে রবিবার ৭ জানুয়ারী রাত পর্যন্ত। এদিকে নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচনে যাতে ভোটাররা তাদের ভোটাধিকার শান্তিপূর্ণ ভাবে দিতে পারে এবং সব ধরনের  বিশৃঙ্খলা ঠেকাতে মাঠে প্রশাসনকে চার স্তরের নিরাপত্তায় ঢেলে সাজানো হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ